রবিবার, ৭ মার্চ, ২০১০

স্ট্রবেরির গোড়াপচা রোগ

strawberry 1

লাল টুকটুকে, সুস্বাদু ও পুষ্টিকর ফল স্ট্রবেরি। ২০০৭ সাল থেকে বাণিজ্যিকভিত্তিতে চাষ শুরম্ন হয় আমাদের দেশে। কিন্তু গত বছর সারাদেশে চাষকৃত প্রায় ৮৫ শতাংশ স্ট্রবেরি গাছ মড়ক লেগে মারা গেছে। টাকার অংকে যার ক্ষতির পরিমাণ দাঁড়ায় হেক্টরে প্রায় ৪৫ লাখ টাকা।
গত বছরে অক্টোবরের মাঝামাঝি সময়ে সারাদেশের বিভিন্ন জেলায় চারা রোপণ করার কিছুদিন পরই দেখা দেয় অজ্ঞাত এক রোগ। পরে এ রোগটি ব্যাপক আকারে দেশের চাষকৃত বিভিন্ন স্ট্রবেরির বাগানে ছড়িয়ে পড়ে। সারাদেশে চাষকৃত স্ট্রবেরির ৬০ থেকে ৮৫ ভাগ এ রোগে আক্রানত্ম হয়। কৃষক পড়ে ৰতির মুখে।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি বিশেষজ্ঞরা প্রত্যক্ষভাবে রংপুর, লালমনিরহাট, হাতিবান্দা, কালিগঞ্জের বিভিন্ন নার্সারিতে এই রোগটি পর্যবেক্ষণ এবং নমুনা সংগ্রহ করে বিশ্ববিদ্যালয়ের পস্ন্যান্ট ডিজিস ডায়াগনস্টিক ক্লিনিকে পরীক্ষা-নিরীক্ষা করে এবং বিভিন্ন বৈশিষ্ট্যের ভিত্তিতে এটিকে গোড়াপচা রোগ বলে অভিহিত করেন।
রংপুরের ঈশ্বরপুরে প্রায় ৮৫ ভাগ, হাতিবান্দায় ৬০ ভাগ, কালিগঞ্জে ৪০ ভাগ, মুক্তাগাছায় ৫০ ভাগ এবং রাজশাহীতে ৬৬ ভাগ স্ট্রবেরি গাছ এই রোগে মারা যায়। টিসু্য কালচার করার সময় সবধরনের সতর্কতা সঠিকভাবে অবলম্বন করা হয়নি বলেই এই রোগ সারাদেশে ছড়িয়ে পড়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।
গোড়াপচা রোগ প্রতিকারের জন্য, প্রথমে সেপানীল ০.১ ভাগ সপ্রে করতে হবে। সেপানীল প্রয়োগের দুই দিন পর ১ মণ ছাই, ১ কেজি পটাশ সার, ১/২ কেজি রিডোমিল মিশিয়ে গাছের গোড়ায় ১ মুঠো করে দিতে হবে। এর সাথে আইপিএম ল্যাব, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কতর্ৃক উদ্ভাবিত ঞৎরপযড়ফবৎসধ বায়োপেস্টিসাইড প্রতি গাছের গোড়ায় ১০ গ্রাম করে দিলেও প্রতিকার পাওয়া যাবে। _আব্দুস সালাম সাগর, বাকৃবি, ময়মনসিংহ

1 টি মন্তব্য:

  1. How to Play Blackjack on the Internet - Wurrione
    With the Internet becoming more and more popular, there is always a new chance of hitting the blackjack table. 바카라 사이트 승리바카라 In the US, there are numerous websites

    উত্তরমুছুন